‘অনেকে ব্রাজিলকে হিংসা করে কিন্তু স্বীকার করে না’

‘অনেকে ব্রাজিলকে হিংসা করে কিন্তু স্বীকার করে না’

সবশেষ ২০০২ সালে ফুটবল বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ব্রাজিল। মাঝে কেটে গেছে চারটি বিশ্বকাপ। একটিতেও শিরোপা ছোঁয়া হয়নি তাদের। তবে প্রতি আসরেই ফেভারিট দলগুলোর একটি হয়ে মাঠে টুর্নামেন্ট শুরু করে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

blank
blank
blank
blank
blank
blank

নিজের দল নিয়ে গর্ব হয় দলটির কোচ তিতের। তিনি জানান, এই ব্রাজিল দলকে অনেকেই হিংসা করে কিন্তু মুখে সেটা সেটা স্বীকার করে না।

দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ দলের বিশ্বকাপ সম্ভাবনা, প্রস্তুতি ও বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন তিতে। সেখানেই ব্রাজিলকে নিয়ে অন্যদের হিংসা করার কথাও জানান ৬১ বছর বয়সী এই কোচ।

তিতেকে প্রশ্ন করা হয় ব্রাজিল কি সবচেয়ে ঈর্ষান্বিত দল? এই প্রশ্নের জবাব একটু ঘুরিয়ে দেন তিতে। প্রসঙ্গটির উত্তর উদাহরণ টানেন তিতে। নেইমারদের কোচ বলেন, “আপনাকে একটা ছোট গল্প বলি। ২০১৮ সালের বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেওয়ার পর ইতালির এক কোচ মিরান্দাকে মজা করেছিল।

সে বলেছিল, ‘বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে কেমন লাগে?” আমি এটা মিরান্দার কাছ থেকে শুনেছিলাম, এরপর মিরান্দাকে বলেছিলাম, বিদায় নিতে কেমন লাগে—এটা ওই কোচ বুঝবে না, কারণ সে কখনো ব্রাজিলের মতো দলের কোচ ছিল না, এমনকি নিজের দেশেরও কোচ ছিল না। এটাকে বলে ঈর্ষা।”

blank
blank
blank
blank
blank
blank

এরপর তিতে বলেন, ‘এ রকম অনেক মানুষই ব্রাজিলকে হিংসা করে। কিন্তু তারা সেটা স্বীকার করতে চায় না। সম্ভবত ব্রাজিল বিশ্বের সবচেয়ে ঈর্ষান্বিত দল। এটা আসলে একটা সম্মান। যে সম্মান আমি বহন করি।

তবু সমালোচনা হতে হয়। আসলে জাগালোর মতো কোচকে যদি সমালোচনা করা হয়, তাহলে আমাকে নিয়ে তো সমালোচনা হবেই! বাইরে গেলে অনেকেই আমাকে বলে, ব্রাজিল দলের কোচ হওয়ার মতো চাপ আমি কীভাবে সহ্য করি।

blank
blank
blank
blank
blank
blank

About Shakil

blank

Check Also

ফাঁকি দিলেন সাকিব, এশিয়ার মিশনে দলের সঙ্গী হতে পারলেন না এনামুল-তাসকিন

দুপুর না গড়াতেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংবাদকর্মীদের ভিড়। সময় গড়ানোর সঙ্গে বাড়তে থাকে তা। …

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.