অবাক ক্রিকেট বিশ্ব, ফ্রি হিট নির্ধারণ করবে দর্শকরা, আউট হলেও বেঁচে যাবেন ব্যাটাররা
Breaking News

অবাক ক্রিকেট বিশ্ব, ফ্রি হিট নির্ধারণ করবে দর্শকরা, আউট হলেও বেঁচে যাবেন ব্যাটাররা

খেলার আরেকটি উদ্ভাবনী শর্ট-ফর্ম খোঁজার জন্য ক্রিকেটের বিড ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) একটি নতুন ৬০ বলের ঘরোয়া প্রতিযোগিতার ঘোষণার সাথে এগিয়ে গেছে।

blank
blank
blank
blank
blank
blank

দ্য সিক্সটি, যা আগস্টে অনুষ্ঠিত হবে, ছয়টি পুরুষ দল এবং তিনটি মহিলা দল একটি নতুন টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে যা আয়োজকরা বলছেন যে “বিশ্বের অনেক সেরা ক্রিকেটার” থাকবে।

দ্রুত রান তুলতে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটারদের জুড়ি নেই। এতদিন আরবের টি-১০ লিগে রানের ফোয়ারা ছোটালেও স্বাদ মিটছিল না তাদের। উদ্ভট সব নিয়ম চালু করে তাই ‘দ্য সিক্সটি’ নামে ৬০ বলের আস্ত এক ক্রিকেট টুর্নামেন্টই আয়োজন করতে চলেছে দেশটি। সিক্সটির প্রথম সংস্করণ আসছে ২৪ থেকে ২৮ আগস্ট সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে হবে।

৬০ বলের ক্রিকেট নতুন না হলেও নতুনত্ব এনেছে উইন্ডিজ। যোগ করেছে নতুন সব নিয়ম। গতানুগতিক ১০ উইকেটের পরিবর্তে ৬ ব্যাটারকে আউট করতে পারলেই ইনিংস শেষ হবে। পাওয়ার প্লে হিসেবে দু’ওভার বরাদ্দ থাকলেও প্রথম ১২ বলে দুটি ছক্কা হাঁকাতে পারলে তৃতীয় ওভারও পাওয়ার প্লে হিসেবে গণ্য হবে।

blank
blank
blank
blank
blank
blank

ইনিংসের প্রথম ৩০ বল একপ্রান্ত থেকে করে শেষ ৩০ বল অন্যপ্রান্ত থেকে করতে হবে বোলারদের। নির্ধারিত সময়ে ওভার শেষ না করতে পারলে শাস্তি হিসেবে থাকছে শেষ ৬ বলে ১ ফিল্ডার কম নিয়ে ফিল্ডিং করার।

এছাড়া ‘মিস্ট্রি ফ্রি হিট’ নামে নতুন এক নিয়মও চালু করেছে উইন্ডিজ। যেখানে খেলা দেখতে আসা দর্শকরা অ্যাপসের মাধ্যমে ভোট দেয়ার সুযোগ পাবে। দর্শক ভোটে নিদিষ্ট সময়ে একটি ফ্রি হিট নির্ধারণ করা হবে। পরে সেই বলে আউট হলেও ব্যাটাররা বেঁচে যাবেন। ক্রিকেটের এই নতুন সংস্করণ নিয়ে বেশ উচ্ছ্বসিত সিডব্লিউআই সভাপতি রিকি স্কেরিট।

‘আমি উদ্ভাবন, উত্তেজনা এবং বিনোদন নিয়ে সত্যিই বেশ উচ্ছ্বসিত। খুব শিগগিরিই এটি ভক্তদের কাছে আসতে চলেছে। ক্রিকেটপ্রেমীরা একদম নতুন উদ্ভাবন দেখতে পাবে যা টি-১০ ক্রিকেটকে পরিবর্তন করবে এবং খেলাটিকে আরও দ্রুত গতিসম্পন্ন এবং অ্যাকশন প্যাকড করে তুলবে।’

প্রথম আসরে অংশ নেবে ছেলেদের ছয়টি দল এবং তিনটি নারী দল। খেলবেন বিশ্বের অনেক সেরা ক্রিকেটারই

blank
blank
blank
blank
blank
blank

About Shakil

blank

Check Also

অবশেষে সকল নাটকীয়তার অবসান ঘটিয়ে সাকিবের সঙ্গে বৈঠক শেষে এশিয়া কাপের দল ঘোষণা করল বিসিবি

টি–টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবের সঙ্গে বৈঠক শেষে বিসিবির …

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.