ক্রিকেটাদের চুক্তিতে নতুন ১টি নিয়ম যোগ করা হয়েছে

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে কোন ক্রিকেটাররা জায়গা পাচ্ছেন তা এখনও নিশ্চিত নয়। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, এবারের চুক্তিতে বেশ কিছু নতুন বিষয় যোগ হতে চলেছে।

ক্রিকেটাররা কে কোন ফরম্যাট খেলতে চায় এই বিষয়েও বিস্তারিত বলা থাকবে সেই চুক্তিতে। একই সঙ্গে জাতীয় দলের খেলা থাকলে সেই সময় অন্য কোথাও খেলতে যাওয়ারও সুযোগ থাকছে না বলে ইঙ্গিত দিয়েছেন বিসিবি সভাপতি।

মূলত সাকিব আল হাসান আইপিএলে খেলার জন্য শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নেয়ায় এই বিষয়ে নড়েচড়ে বসেছে বিসিবি। মুস্তাফিজুর রহমানও আইপিএলে খেলতে ছুটি চাইতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এ প্রসঙ্গে পাপন বলেছেন, ‘এটা অস্বীকার করার কোনো পথ নেই। এটা যে এর আগেও হয়নি তা না। একটা ব্যাপারে আমরা নিশ্চিত কাউকে জোর করে কোথাও পাঠাবো না।

যে খেলতে চায় না খেলবে না। আমরা চাই সকলে খেলুক কিন্তু কারো যদি জাতীয় দলের চেয়ে অন্য কোথাও খেলতে ভালো লাগে তারা কোনো বাধা ছাড়াই যেতে পারে। এই বার্তাটা সবার জন্য। শুধু সাকিবের জন্য না।’

তিনি আরও বলেন, ‘আমরা তাদের সঙ্গে একটি চুক্তিতে যাবো এখন। এ বছর আমরা কোনো চুক্তি করিনি। আমাদের যে চুক্তি শেষ হয়েছে আমরা এখনও তা নবায়ন করিনি।

এই চুক্তিতে এখন নতুন কিছু জিনিস যোগ হবে। সেখানেও লেখা থাকবে কে কোন ফরম্যাট খেলতে চায় তাদেরকে বলতে হবে এবং সেটাও জানতে হবে তাদের অন্য কোনো জায়গায় অন্য কিছু থাকে তাহলে জাতীয় দলে খেলবে নাকি ওইখানে।’

কাউকে এখন আর জোর করে খেলানো হবে বলেও নিশ্চিত করেছেন পাপন। সেই সঙ্গে এই বিষয়ে চুক্তিতে খোলামেলাভাবে সব লিখিত আকারে থাকবে বলেও জানালেন তিনি।

বিসিবি সভাপতি যোগ করেন, ‘এই চুক্তিতে যারা সাক্ষর করবে তাদের তো আমরা যেতে দেব না। এখন ব্যাপারটা খোলামেলা।

আগে ছিল সেটা ব্যক্তিগত, এখন এটা আমরা কাগজে কলমে লিখিত ভাবে নিয়ে নিচ্ছি। এখানে কারো বলার কিছু থাকবে না। দিল না বা জোর করে নিচ্ছি এটা বলার কিছু থাকবে না।’

উল্লেখ্য, সাকিবের পুরনো দল কলকাতা নাইট রাইডার্স তাকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনে নেয়। আগামী এপ্রিল-মে মাসে আইপিএলের ১৪তম আসরে কলকাতার হয়ে মাঠে নামার কথা রয়েছে তার।

About অজয়

Check Also

এই বিপদে সাকিবের পাশে দাড়ালেন ১ জন

র্ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পুরো মৌসুম খেলতে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *