ডিম আগে না মুরগি আগে, বেখাপ্পা এই ধাঁধার সঠিক উত্তর দিলেন সৌরভ
Breaking News

ডিম আগে না মুরগি আগে, বেখাপ্পা এই ধাঁধার সঠিক উত্তর দিলেন সৌরভ

দাদাগিরির অনুষ্ঠানের সঞ্চালক সৌরভ গাঙ্গুলী বলে দিলেন— ‘ডিম আগে না মুরগি আগে এর সঠিক জবাব কী হবে। কেউ না কেউ নিশ্চয়ই আপনাকে এর আগে প্রশ্ন করেছে— ‘ডিম আগে না মুরগি আগে’! আর আপনি কিছুতেই ভেবে বের করতে পারেননি এই ধাঁধার সঠিক জবাব কী হবে।

কারণ মুরগি না এলে ডিম কোথা থেকে আসবে, আর ডিম না থাকলে মুরগিই বা কোথা থেকে আসবে। তবে সঠিক উত্তর কী হবে এবার তা বাতলে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় ‘দাদাগিরি’র মঞ্চে।

সম্প্রতি দাদাগিরির এপিসোড ভাইরাল হয়েছে। যেখানে দেখা যায় সেটে হাজির বিশ্বনাথ বসু, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, সুদীপা চক্রবর্তী। আর বিশ্বনাথকেই সৌরভ প্রশ্ন করেন—

ডিম আগে না মুরগি? সেই জবাব দিতে পারেননি বিশ্বনাথ। তিনি ভেবেছিলেন প্রশ্নের আগে যেহেতু মুরগির আগে ডিম লেখা আছে, সেটিই হবে সঠিক জবাব।

কিন্তু সৌরভ বুঝিয়ে দেন, সঠিক উত্তর ‘ডিম’। কারণ প্রশ্নে কোথাও বলা হয়নি মুরগির ডিমের কথাই বলা হচ্ছে। আর আমাদের ইতিহাস বলে— প্রথম ডাইনোসরের ডিম পাওয়া গিয়েছিল। আর ওটাই ছিল পৃথিবীর প্রথম প্রাণী। তাই উত্তরটা ‘ডিম’ই হবে।

প্রসঙ্গত ইংল্যান্ডের শেফিল্ড ও ওয়্যারউইক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক দীর্ঘদিন ধরেই এ বিষয়টি নিয়ে গবেষণা করছিলেন। তারা বলেছেন— মুরগির ডিমের খোলায় এক বিশেষ ধরনের প্রোটিন থাকে।

এই প্রোটিনটির নাম Ovocleidin, এটি ছাড়া ডিমের খোলা তৈরি হবে না। আর এই প্রোটিনটি শুধু মুরগির জরায়ুতেই তৈরি হয়। এখন মুরগি যদি আগে না আসত, তাহলে এ বিশেষ প্রোটিনটিও তৈরি হতো ফলে আসত না ডিমও।

About Shakil

Check Also

চরম দুঃসংবাদঃ অতিরিক্ত তাপমাত্রাই খেলার মাঠেই পাকিস্তানি ক্রিকেটারের মৃত্যু

পাকিস্তানে ভয়াবহ তাপদাহ চলছে। গত শনিবার সিন্ধু প্রদেশের জ্যাকবাবাদে সর্বচ্চ ৫১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাও রেকর্ড …

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.