Breaking News

বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত এক নজরে দুই দলের একাদশ

চলমান টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের কাছে পরাজিত হয়ে সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেছে ভারতীয় ক্রিকেট দলের।

সেমিতে খেলতে হলে গ্রুপ পর্বে শেষ তিন ম্যাচ জিততেতো হবেই সেই সঙ্গে এই গ্রুপে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের হার কামনা করতে হবে টিম ইন্ডিয়াকে। এমন সমীকরণ মাথায় নিয়ে আগামীকাল গ্রুপ-২এ নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত।

অন্য দিকে ৩ ম্যাচে ২ জয়ে সেমিফাইনালের পথে বেশ ভালোভাবেই টিকে আছে আফগানরা। বিধ্বস্ত ভারতের বিপক্ষে জয় তুলে এবার শেষ চারের দ্বারপ্রান্তে পৌঁছাতে চায় আফগানিস্তান।

আবু ধাবিতে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত-আফগানিস্তান ম্যাচটি।

পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের পরাজয় দিয়ে দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছিলো ভারত। ওয়ানডে ও টি-২০ বিশ্বকাপে এবারই প্রথম পাকিস্তানের কাছে হারে ভারত।

পাকিস্তানের কাছে পর নিজেদের দ্বিতীয় নিউজিল্যান্ডের বোলাদের কাছে অসহায় আত্মসমর্পন করে ভারতের ব্যাটাররা। ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১১০ রান করতে পারে ভারত। ১১১ রানের টার্গেট সহজেই টপকে যায় নিউজিল্যান্ড। ৮ উইকেট হার মানে ভারত।

পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারে সেমিফাইনালে খেলার পথ কঠিন হয়ে পড়েছে ভারতের। তবে ভারতের অধিনায়ক বিরাট কোহলির মতে এখনো সব শেষ হয়ে যায়নি। শেষ চারে খেলার সুযোগ আছে তার দলের।

কোহলি বলেন, আমাদের আশা এখনো শেষ হয়নি। গ্রুপ পর্বে আরো অনেক ম্যাচ আছে। তবে আমাদের জয় পেতে হবে এবং এজন্য ব্যাটার ও বোলারদের জ্বলে উঠতে হবে।

অন্য দিকে সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরে যায় তারা। তবে তৃতীয় ম্যাচে আবারো জয়ের দেখা পায় আফগানরা। নামিবিয়ার বিপক্ষে ৬২ রানের জয় পায় তারা। ঐ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আফগানিস্তানের সাবেক ও এই ফরম্যাটের সফল অধিনায়ক আসগর আফগান।

আসগরের অবসরের স্মৃতিকে পেছনে ফেলে, এবার ভারতের বিপক্ষেও জয়ের ধারায় থাকায় চায় আফগানিস্তান। আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবি বলেন, প্রথম দুই ম্যাচ হেরে ভারত চাপে রয়েছে। ঘুড়ে দাঁড়াতে মরিয়া হয়ে আছে তারা। আমাদের সতর্ক থাকতে হবে এবং জয়ের জন্যই খেলতে হবে।

এখন পর্যন্ত টি-২০তে দু’বার মুখোমুখি হয়েছিলো ভারত ও আফগানিস্তান। দু’বারই বিশ্বকাপের মঞ্চে। ২০১০ ও ২০১২ সালে। আর দু’বারই জয় পেয়েছে ভারত।

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, শারদুল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, এবং মোহাম্মদ সামি।

আফগানিস্তান: মোহাম্মদ নবি (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান গনি, মোহাম্মদ শাহজাদ, হাসমতউল্লাহ শাহিদী, গুলবাদিন নায়েব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান, হামিদ হাসান, ফরিদ আহমেদ মালিক, নবীন উল হক।

About Sakib

Check Also

দল বদল নিয়ে তুমুল সমালোচনায় এই সকল ফুটবল তারকা

গেল মৌসুম তো বটেই ২০২১ সালের আগস্টে সম্ভবত ফুটবল ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর দলবদলের সাক্ষী হয়েছিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *