বাংলাদেশ ক্রিকেটের ‘সমস্যাটা অনেক গভীরে, নাজমূল আবেদীন ফাহিম

বাংলাদেশ ক্রিকেটের ‘সমস্যাটা অনেক গভীরে, নাজমূল আবেদীন ফাহিম

একজন প্লেয়ার বেড়ে ওঠার সময় যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়, সে কিন্তু নিজেকে সেভাবেই মানিয়ে নেয়। আমাদের প্লেয়ারদের ওখানেই সমস্যা।

blank
blank
blank
blank
blank
blank

বাংলাদেশের অনেক ব্যাটসম্যানের শিক্ষাগুরু তিনি। এখনো সমস্যায় পড়লে জাতীয় দলের ব্যাটসম্যানরা ছুটে যান তাঁর কাছে। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ধারাবাহিক ব্যাটিং–ব্যর্থতার কারণ অনুসন্ধানের জন্য তাই নাজমূল আবেদীন ফাহিম-এর দ্বারস্থ হয়েছিলেন উৎপল।

উৎপল: এককথায় যদি বলতে বলি, টেস্ট ব্যাটিংয়ে বাংলাদেশের এত খারাপ অবস্থা কেন?
নাজমূল আবেদীন: টেস্ট ব্যাটিংয়ের জন্য সবচেয়ে জরুরি ভালো ডিফেন্স ও শক্ত মানসিকতা। আমাদের ব্যাটসম্যানদের ডিফেন্সে যথেষ্ট দুর্বলতা আছে। মানসিকতাকেও যা দুর্বল করে দেয়। এটি দিয়ে শুরু করতে চাই।

এ ছাড়া অনেক বিষয় আছে, কঠিন কন্ডিশনে খেলা, হোম কন্ডিশন যথেষ্ট চ্যালেঞ্জিং না হওয়া। তবে গোড়াতে গেলে ওইটাতে যেতে হয়, ডিফেন্স যথেষ্ট ভালো না।

blank
blank
blank
blank
blank
blank

উৎপল: কিন্তু এই দুর্বলতা থাকার পরও তো বাংলাদেশের ব্যাটসম্যানরা কখনো কখনো রান করেন। মাহমুদুল হাসান জয়ের কথাই বলি। ব্যাটসম্যানদের জন্য সম্ভবত কঠিনতম দুটি দেশ নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় ওর অসাধারণ দুটি ইনিংস আছে। সেই জয়কেই আবার এত নড়বড়ে লাগার ব্যাখ্যাটা কী?

নাজমূল: ব্যাখ্যা হচ্ছে, শুরুতে প্রত্যেক ব্যাটসম্যানের মধ্যে ভীষণ রকম আড়ষ্টতা কাজ করে। শুরুতে যদি আউট হয়ে যায়, আউট হয়েই গেল। আর টিকে গেলে তো টিকে গেল। হয়তো ভাগ্যের সহায়তা অথবা বোলাররা ব্যাটসম্যানের দুর্বলতা সেভাবে কাজে লাগাতে পারেনি।

প্রাথমিক সময়টা পার করতে পারলে আস্তে আস্তে শরীর চলে, ফুটওয়ার্কটা ভালো হয়। কিন্তু আমরা শুরুর এই সময়টা পার করতে পারছি না, টিকে থাকতে পারছি না। এখন এত বিশ্লেষণ হয় যে বিপক্ষ দলের বোলাররা বেশ ভালোভাবেই দুর্বলতাগুলো জানে। সরাসরি ওখানে আঘাত করে।

blank
blank
blank
blank
blank
blank

তার মানে তো সেই পুরোনো কথাই, পুরো পরিবেশ মানে ক্রিকেট সংস্কৃতির একটা পরিবর্তন জরুরি…
নাজমূল: হ্যাঁ। আমাদের সব ফোকাস জাতীয় দলে। ম্যানেজমেন্টের দিকে যদি তাকান, জাতীয় দলেরটা ১০০ হলে ফার্স্ট ক্লাসে হয়তো ১ হবে। বিশাল পার্থক্য। গলির ছাপরা হোটেল থেকে আপনি ফাইভ স্টারে চলে যাচ্ছেন। ব্যাপারটা কিন্তু এ রকম।

blank
blank
blank
blank
blank
blank

About Shakil

blank

Check Also

ফাঁকি দিলেন সাকিব, এশিয়ার মিশনে দলের সঙ্গী হতে পারলেন না এনামুল-তাসকিন

দুপুর না গড়াতেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংবাদকর্মীদের ভিড়। সময় গড়ানোর সঙ্গে বাড়তে থাকে তা। …

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.