Breaking News

বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার

ইউরোপিয়ান ফুটবল মানে অর্থের ঝনঝনানি। দলবদলে হচ্ছে নতুন রেকর্ড; গড়ছে কীর্তি। ২০১৩ সালে ১০০ মিলিয়ন ডলারের চুক্তি মানেই অবিশ্বাস্য ছিল। আট বছর আগে গ্যারেথ বেলের বিশ্বরেকর্ড গড়া দলবদলটা তুমুল আলোচিত ছিল। টটেনহাম ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ওয়েলস উইঙ্গার।

গেল কয়েক বছরে এক শ মিলিয়নের বেশি চুক্তির দলবদল হয়েছে কয়েকটা। অথচ এখনকার ফুটবলে ১০০ মিলিয়ন মানে আহামারি নয়। এই অর্থ খরচ করার সামর্থ্য আছে বেশ কয়েকটা ক্লাবের। এখনকার যুগে এক শ মিলিয়ন ইউরোর কাছাকাছি অংক খরচ করে ক্লাবগুলো দলে টানছে ডিফেন্ডার, গোলরক্ষকদের।

সেই হিসেবে বিশ্বের সবচেয়ে দামি ডিফেন্ডার ইংল্যান্ডের হ্যারি ম্যাগুইরে। ২০১৯ সালে লেস্টার সিটি থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখান ইংলিশ এই তারকা। তার দলবদল ফি ৮৭.১ মিলিয়ন ইউরো।

ম্যাগুইরো ভেঙেছেন নেদারল্যান্ডস ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকের রেকর্ড। ২০১৮ সালে ৮৪.৫ মিলিয়ন ইউরোতে সাউদ্যাম্পটন থেকে লিভারপুলে যোগ দেন ডাচ ডিফেন্ডার।

বিপুল পরিমাণ অর্থ যে ম্যানচেস্টার ইউনাইটেড জলে ফেলেনি সেটা গত দুই মৌসুমেই বুঝিয়ে দিয়েছেন ম্যাগুইরে। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ইউনাইটেড যে রানার্সআপ হতে পেরেছে সেখানে বড় অবদান এই ডিফেন্ডারের।

শুধু রক্ষণ নয়, আক্রমণের সুরটাও বেঁধে দিতে পারেন ম্যাগুইরে। সবশে ইউরো চ্যাম্পিয়নশিপেও ইংল্যান্ডের জার্সিতে তাকে দারুণ পারফর্ম করতে দেখা গেছে।

About sb

Check Also

দেখে নিন আর কতটি উইকেট পেলে সাকিব হবে আন্তর্জাতিক টি-২০তে সর্বোচ্চ উইকেটশিকারি?

সাকিব আল হাসানকে রেকর্ড আল হাসান বললেও যেন অত্যুক্তি হবে না। ব্যাট বা বল যেখানেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *