মাহমুদউল্লাহ নেই স্কোয়াডে, মাহমুদউল্লাহর জায়গায় খেলবেন যে ক্রিকেটার

মাহমুদউল্লাহ নেই স্কোয়াডে, মাহমুদউল্লাহর জায়গায় খেলবেন যে ক্রিকেটার

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ঘোষিত ২০ জনের দলে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। নিষেধাজ্ঞা কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন সাকিব আল হাসান।

blank
blank
blank
blank
blank
blank
blank

নতুনদের মধ্যে দলে ফিরেছেন সাদমান, খালেদ আহমেদ, নাঈম হাসান ও মেহেদী হাসান। সম্প্রতি আয়োজিত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে আস্থার ঝান্ডা তোলা ব্যাটসম্যান ইয়াসির আলী ও গতির ঝড় তোলা হাসান মাহমুদ-ও জায়গা পেয়েছেন টেস্ট দলের প্রাক-স্কোয়াডে। নেই শুধু মাহমুদউল্লাহ রিয়াদ।

নির্বাচকেরা হয়তো এই অভিজ্ঞ সেনানী-কে বর্তমান টেস্ট দলের উপযুক্ত মনে করেননি। তবে তখন প্রশ্ন উঠেই যায়, যে মাহমুদউল্লাহ-র পরিবর্তে কাকে বিবেচনা করছেন নির্বাচকেরা?

blank
blank
blank
blank
blank
blank
blank

মাহমুদউল্লাহ রিয়াদ এখনো পর্যন্ত ৪৯টি টেস্ট ম্যাচে খেলেছেন, রান করেছেন মোট ২,৭৬৪। ৪টি টেস্ট সেঞ্চুরির পাশাপাশি তিনি খেলেছেন মোট ১৬টি অর্ধশত রানের ইনিংস।

টেস্টে ৩১.৭৭ ব্যাটিং গড় তাঁর, অপরাজিত থেকেছেন মোট ৬ বার। ব্যাটিং-এর পাশাপাশি হাত ঘোরাতেও পারদর্শী তিনি, ঈর্ষণীয় ৪৫.৩২ বোলিং গড়ে বল হাতে নিয়েছেন মোট ৪৩ উইকেট, একবার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব-ও আছে মাহমুদউল্লাহর।

blank
blank
blank
blank
blank
blank
blank

মাহমুদউল্লাহ টেস্টে ব্যাটিং করেন লোয়ার অর্ডারে। ব্যাটিং অর্ডারের ৬ থেকে ৭ নম্বরের মাঝে একটি সংবেদনশীল জায়গায় বিচরণ করেন তিনি। বাংলাদেশ দলে প্রায়ই উইকেট পতনের মিছিল দেখা যায়।

হুড়মুড় করে ব্যাটিং অর্ডার ভেঙ্গে পড়ার যোগাড় হলে শক্ত হাতে সেই ধ্বস সামলানোর দায়িত্ব যেমন তাঁর, আবার দল সুবিধাজনক অবস্থানে থাকলে রান বাড়িয়ে নেওয়ার দায়িত্ব-ও থাকে তাঁর।

মোটকথা, মাহমুদউল্লাহ রিয়াদ নিজের জন্য কম, বরং ম্যাচের পরিস্থিতি বুঝেই খেলতে বাধ্য থাকেন। যে পজিশনে তাঁকে নামতে হয়, তখন অন্য কিছুর চিন্তাও বিপদজনক।

blank
blank
blank
blank
blank
blank
blank

বর্তমানে ২০ জনের দলে এই জায়গায় চিন্তা করা যাচ্ছে মোহাম্মদ মিঠুন-কে। নির্বাচকেরা হয়তো বিবেচনায় রেখেছেন নুরুল হাসান সোহান-কেও।

এছাড়া ব্যাটিং অর্ডার-এ জায়গা না হলে ওই জায়গায় হয়তো দেখা যেতে পারে তরুণ ইয়াসির আলী-কেও। প্রশ্ন হচ্ছে, লোয়ার মিডল অর্ডারের বহুদিনকার এই অতন্দ্র প্রহরী-কে সরাসরি প্রতিস্থাপন করার উপযুক্ত কি এই নির্বাচিতেরা?

নবাগত ইয়াসির আলী-র এখনো পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ হয়নি, তাই পরিসংখ্যানগতভাবে তাঁর ব্যাপারে পর্যালোচনা করা সম্ভব হচ্ছে না।

তবে এতোটুকু বলাই যায়, যে ইয়াসিরের ব্যাটিং-এর জায়গা মূলত আপার মিডল অর্ডারে, যদি লোয়ার মিডল অর্ডারে তাঁকে দেখাই যায়, তবে ওই জায়গায় বস্তুত তাঁকে ধরেবেঁধেই নামানো হবে। ব্যাটিং অর্ডারের ওই জায়গা ইয়াসিরের জন্য স্বতঃস্ফূর্ত হবে না।

blank
blank
blank
blank
blank
blank
blank

এরপরেই আসবে মোহাম্মদ মিঠুনের কথা, যিনি হয়তো সরাসরি রিয়াদের জায়গাতেই সুযোগ পাচ্ছেন। ২৯ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান এখনো পর্যন্ত খেলেছেন মোট ৯টি টেস্ট।

১৯.২৫ গড়ে রান করেছেন মোট ৩০৮, সেঞ্চুরি নেই একটিও, হাফ-সেঞ্চুরি আছে তাঁর ২টি। সর্বোচ্চ ৬৭ রান। শুধু ব্যাটিং-ই সম্বল তাঁর, টেস্টে এখনো পর্যন্ত উইকেটের পেছনে দাঁড়ানোর অভিজ্ঞতা হয়নি তাঁর।

বিবেচনা করা যেতে পারে নুরুল হাসান সোহান-কেও। তবে মাত্র ৩ ম্যাচের ১৯.১৬ গড়ে ১১৫ রান দিয়ে যদি তুলনা করা হয়, তবে হয়তো অবিচারই করা হবে এই প্রতিভাবান তরুণের প্রতি।

blank
blank
blank
blank
blank
blank
blank

ঘরোয়া ক্রিকেট বিবেচনায় হয়তো খুব বেশী পার্থক্য এই ত্রয়ীর মাঝে থাকবে না, তবে আন্তর্জাতিক অভিজ্ঞতায় উভয়ই যোজন যোজন পিছিয়ে থাকবেন মাহমুদউল্লাহ রিয়াদের থেকে।

নির্বাচকেরা দলের কল্যাণে ভবিষ্যৎ-এর দিকে তাকাতে চাইবেন, এটাই স্বাভাবিক। এই চিন্তাধারা থেকেই হয়তো টেস্ট-ওয়ানডে উভয় দলেই জায়গা হারাতে হয়েছে বাংলাদেশের খেলা শেষ একদিনের ম্যাচের দলপতি মাশরাফি মুর্তজাকেও।

তবে প্রশ্ন এখন দলের সুরক্ষার। যে নিশ্ছিদ্র দূর্গটি ছিলো এই অভিজ্ঞ সেনানীদের একান্ত নিজস্ব, সেটি থেকে বিতাড়িত হয়ে নতুনদের হাতে দূর্গরক্ষার দায়িত্ব অর্পন করতে বাধ্য হচ্ছেন তারা।

About অজয়

blank

Check Also

10 Best Defi Wallets In 2022 Hot & Cold Wallet

These wallets are custodial, which means that your keys and coins are kept by the …

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.