Breaking News

মিলার ধোনিকে টপকে বিশ্বরেকর্ড গড়লেন মাহমুদউল্লাহ রিয়াদ

সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে জিম্বাবুয়ে বাঁ হাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজার বলে লং অনে ক্যাচ দিয়ে থেমেছেন মাহমুদউল্লাহ। সেট হওয়ার আগে মাত্র ৪ রানে আউট হয়ে দলের বিপদ ডেকে এনেছেন বাংলাদেশ অধিনায়ক।

তবে এই ইনিংসের পরও বিরল রেকর্ডে ঢুকে গেছেন ৯১ টি-২০ ম্যাচে ১৫২৬ রান সংগ্রাহক। টি-২০তে টানা ৮৪টি ইনিংসের একটিতেও শুন্য-তে আউট না হয়ে বিশ্বরেকর্ড করেছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

টি-২০ ক্যারিয়ারে ৯৮ ইনিংসের মধ্যে ‘০’ কেবল তার একটি ইনিংসে। ২০০৭ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০১০ সালের ২০ মে-এই লম্বা সময় একবারও ‘০’ তে আউট হননি ধোনি। ধোনির এই রেকর্ডের দিকেই এখন যেনো চোখ মাহমুদউল্লাহর।

টি-২০ ক্রিকেটে ৮৩ ইনিংসের মধ্যে মাত্র ২টিতে রানের মুখ দেখেননি মাহমুদউল্লাহ। দু’টিই পাকিস্তানের বিপক্ষে। ২০১০ সালে সেন্ট লুসিয়ায় এবং ২০১২ সালে পাল্লেকেলেতে সেই হতাশা আছে সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহ।

২০১২ সালের ১০ ডিসেম্বর থেকে ২০২১ সালের ২৩ জুলাই-এই লম্বা সময় টানা ৬৪ ইনিংসে মাহমুদউল্লাহ টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে একবারও ‘০’ তে আউট হননি!

শুন্যহীন টানা ইনিংসের রেকর্ডে ধোনি (৮৪) ছাড়া মাহমুদউল্লাহর উপরে আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার (৭৮), নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (৬৯) এবং ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েলস (৬৫)। রবিবার সিরিজের তৃতীয় ম্যাচে রানের দেখা পেলে ছুঁয়ে ফেলবেন স্যামুয়েলসের রেকর্ড।

এছাড়া টি-২০ ক্রিকেটে ৬ নাম্বারে ব্যাটিং করা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান করে বিশ্বরেকর্ড গড়েছে মাহমুদউল্লাহ রিয়াদ। এই রেকর্ড গড়তে মাহমুদউল্লাহকে লড়াই করতে হয়েছে ধোনি মিলারদের মত ব্যাটসম্যানদের।

মাহদুলউল্লাহ ৬৭০ রান করে রয়েছেন প্রথম স্থানে। তারপরেই ৬৪৫ রান করে দ্বিতীয় স্থানে আছেন ডেভিড মিলার এবং ৬২৪ রান করে ত্বিতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

৮ দিন আগে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ‘০’-তে আউট হয়ে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে লজ্জার রেকর্ড করেছেন তামিম।

২১৯ ওয়ানডে ম্যাচে ১৯টি ‘ডাক’ (০)-এ ছাড়িয়ে গেছেন হাবিবুল বাশার সুমনের লজ্জার রেকর্ডকে (১১১ ম্যাচে ১৮টি ০) ! মাহমুদউল্লাহ সেখানে টি-২০তে শুন্যহীন টানা ইনিংসে রেকর্ডটা নিচ্ছেন বাড়িয়ে।

About অজয়

Check Also

জাইগা না পাওয়া জয়ের নায়ক বেঙ্কটেশ আয়ারের সম্পর্কে যা বললেন মর্গ্যান

আইপিএল-এ প্রথম পর্বের সাতটি ম্যাচে দলে জায়গা হয়নি। দ্বিতীয় পর্বে প্রথম ম্যাচে বিরাট কোহলীর রয়্যাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *