ম্যাথিউসের ব্যর্থ ইতিহাসে বিশ্ব সেরা ইতিহাস গড়লেন নাঈম
Breaking News

ম্যাথিউসের ব্যর্থ ইতিহাসে বিশ্ব সেরা ইতিহাস গড়লেন নাঈম

১৫ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরেই ৬ উইকেট শিকার করেছেন বাংলাদেশি স্পিনার নাঈম হাসান। তার ক্যারিয়ারের তৃতীয় ‘৫ উইকেট’ শিকারের দিনে শ্রীলঙ্কা অলআউট হয়েছে ৩৯৭ রানে।

৪ উইকেটে ২৫৮ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শুরু করা শ্রীলঙ্কা প্রথম সেশন শেষ করে ৬ উইকেটে ৩২৭ রান নিয়ে। প্রথম সেশনে দীনেশ চান্দিমালকে (৬৬) হারালেও অ্যাঞ্জেলো ম্যাথিউস ‘জীবন পাওয়ার’ সুবিধা কাজে লাগিয়ে পৌঁছে যান

ডাবল সেঞ্চুরির কাছাকাছি। তার আগে বিশ্ব ফার্নান্দোর প্রতিরোধ গড়া ব্যাটিংয়ে ৮ উইকেটে ৩৭৫ রান নিয়ে দ্বিতীয় সেশন শেষ করে লঙ্কানরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনের শুরুতেও সাবলীলভাবে খেলছেন শ্রীলঙ্কানরা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুস এবং দীনেশ চান্দিমাল সহজাতভাবেই ব্যাট চালাচ্ছেন।

দিনের শুরুতে শরিফুল ইসলাম, সাকিব আল হাসানরা বোলিং আক্রমণে আসেন। কিন্তু দেড়শ’র দ্বারপ্রান্তে থাকা অ্যাঞ্জেলো ম্যাথুস এবং হাফ সেঞ্চুরির আশায় থাকা দীনেশ চান্দিমাল বেশ দেখেশুনেই খেলছেন তাদের।

স্বাচ্ছন্দ্যের সঙ্গে স্কোরবোর্ডে রানও বাড়িয়ে চলেছেন তারা। যদিও চতুর্থ ওভারেই ম্যাথুসকে ফেরানোর সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিছু না বুঝেই সুযোগটি হাতছাড়া করে তারা।

খালেদ আহমেদের লেংথ বলে আলতো করে খোঁচা দেন ম্যাথুস। তার ব্যাট ছুঁয়ে বল চলে যায় উইকেটরক্ষক লিটন দাসের হাতে। যদিও কেউ না বোঝায় আউট দেয়ার আবেদন করেননি।

খালেদ-লিটন আর অধিনায়ক মুমিনুল হক ভেবেছিলেন, অল্পের জন্য ব্যাটে বল লাগেনি ম্যাথুসের! ম্যাচের প্রথম দিন ৬৯ রানে থাকা অবস্থায় স্লিপে মাহমুদুল হাসান জয়কে ক‍্যাচ দিয়ে বেঁচে গিয়েছিলেন ম্যাথুস।

তবে ১১৪ তম ওভারে জোড়া উইকেটের পতন ঘটিয়ে খেলার মোর ঘুরিয়ে দেন নাইম হাসান। ওভারের প্রথম বলে দীনেশ চান্দিমালকে এল বি ডবলিউ করে সাজ ঘরে ফেরান, একই ওভারের পঞ্চম বলে নতুন ব্যাটার নিরোশান দিকওয়েল্লার উইকেট ভেঙ্গে দেন নাইম হাসান। ২০ ওভারে ৮৭ রান দিয়ে ২ ম্যাডেন নিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন নাইম হাসান।

নতুন ব্যাটার হিসেবে মাঠে নামছেন রামেস মেন্ডিস। তার সাথে জুঠি বাধছেন অ্যাাঞ্জলা ম্যাথুস।তবে মাত্র ১ রানের জন্য ম্যাথিউস পাননি ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরির দেখা। শরিফুল ইসলামের বাউন্সারে মাথায় কিঞ্চিৎ আঘাত পাওয়া বিশ্ব তৃতীয় সেশনের শুরু ছিলেন রিটায়ার্ড হার্ট।

আসিথা ফার্নান্দোকে নাঈম বোল্ড করলে আবারও ক্রিজে নামেন বিশ্ব। শেষপর্যন্ত ৮৪ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন দারুণ দৃঢ়তা দেখানো এই টেল এন্ডার।

৩৮৫তম বলে সাকিবের দারুণ এক ক্যাচে পরিণত হয়ে বিদায় নেন ১৯৯ রান করা ম্যাথিউস, শ্রীলঙ্কা অলআউট হয় ৩৯৭ রানে। ম্যাথিউসের ইনিংসে ছিল ১৯টি চার ও ১টি ছক্কা।

ম্যাথিউসকে ফিরিয়ে নাঈম মোট ৬টি উইকেট শিকার করেন ইনিংসে। এছাড়া সাকিব আল হাসান শিকার করেন তিনটি উইকেট, তাইজুল একটি।

সংক্ষিপ্ত স্কোর-

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৩৯৭/১০ (১৫৩ ওভার)
ম্যাথিউস ১৯৯, চান্দিমাল ৬৬, কুশল ৫৪, ওশাদা ৩৬, বিশ্ব ১৭*
নাঈম ১০৫/৬, সাকিব ৬০/৩, তাইজুল ১০৭/

About Shakil

Check Also

হঠাৎ করে কুলদীপ যাদবের জায়গায় দলে জয়ন্ত যাদব, এবার উত্তাল সোশ্যাল মিডিয়া

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতের প্রথম একাদশ নিয়ে আগে থেকেই নানা জল্পনা ছিল। অজিঙ্কা রাহানে …

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.