Breaking News

স্বপ্ন পূরণের পরই ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিয়েছেন নেদারল্যান্ডের ৪১ বছর বয়সী কিংবদন্তি

সামর্থ্য আর ফর্ম ঠিক থাকলে বয়স স্রেফ একটি সংখ্যা মাত্র- খেলাধুলায় এমন কথার বেশ প্রচলন আছে। রায়ান টেন ডেসকাট সেটা প্রমাণ করলেন আরও একবার। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে নেদারল্যান্ডস। ডাচদের বিশ্বকাপ দলে আছেন ৪১ বছর বয়সী ডেসকাট।

তবে স্বপ্ন পূরণের পরই ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিয়েছেন এই নেদারল্যান্ডসের ও ইংলিশ কাউন্টি এসেক্সের স্বপ্ন পূরণের পরই ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিয়েছেন এই কিংবদন্তি নেদারল্যান্ডসের।

নেদারল্যান্ড জাতীয় দলে ডেসকাটের অভিষেক ২০০৬ সালে। তবুও ওয়ানডে খেলেছেন ৩৩টি, টি-টোয়েন্টি ২২টি। ফর্ম জনীত সমস্যা ছিল কমই, বিভিন্ন টানাপোড়েনে দীর্ঘ ৭ বছর খেলেছিলেন না জাতীয় দলে। তবে যে কয়েকটা ম্যাচ খেলেছেন তাতেই নিজের জাত চিনিয়েছেন।

তাছাড়া বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগের নিয়মিত পারফরমার তিনি।

দেশের হয়ে ৩৩ ওয়ানডে খেলে ৫ সেঞ্চুরিতে রান করেছেন ১ হাজার ৫৪১টি, ব্যাটিং গড় ৬৭। অন্তত এক হাজার রান করেছেন এমন ব্যাটারদের মধ্যে ডেসকাটের গড় ইতিহাস সেরা। পাশাপাশি মিডিয়াম পেসে উইকেট নিয়েছেন ৫৫টি।

২২ টি-টোয়েন্টিতে ৪৪.৪১ গড় ও ১৩৩.২৫ স্ট্রাইক রেটে ৫৩৩ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১৩টি।

২০১১ ওয়ানডে বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ও একটি ফিফটি করেন তিনি, উইকেট নেন ৭টি। ওই বিশ্বকাপের পর নানা টানাপোড়েনে দীর্ঘ ৭ বছর আর খেলেননি নেদারল্যান্ডসের হয়ে। ২০১৮ সালে লর্ডসে একটি টি-টোয়েন্টি দিয়ে আবার ফেরেন।

পরে ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আবার ডাচদের হয়ে মাঠে নেমে ৯ ম্যাচে ২৩৩ রান করেন ৪৬.৬০ গড় ও ১৩৬২৫ স্ট্রাইক রেটে।

ওই আসর শেষেই বলেছিলেন, আরেকটি বিশ্বকাপ অন্তত খেলতে চান। তার সেই আশা পূর্ণ হচ্ছে এবার। আগামী মাসে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাকে রেখেছে ডাচরা। এই টুর্নামেন্টই হয়ে থাকবে তার বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষ আসর।

About Habib

Check Also

নেদার‌ল্যান্ড এর সাথে হেসে খেলে জিতল আয়ারল্যান্ড

আইসিসি টি-২০ বিশ্বকাপের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ড। এ ম্যাচে বিশ্ব রেকর্ড গড়েছেন আইরিশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *