Breaking News

১১টি ছক্কায় সেঞ্চুরি করে বিশ্বকাপের কড়া বার্তা দিয়ে রাখলেন ‘নতুন গেইল’

তাঁকে অনেকেই ‘নতুন গেইল’ বলতে পছন্দ করেন। সেটি তাঁর ব্যাটিংয়ের কারণেই।

ক্রিস গেইলের মতোই একটা মার-কাটারি ব্যাপার আছে তাঁর ব্যাটিংয়ে। কিন্তু ওয়েস্ট ইন্ডিয়ান তারকা এভিন লুইস কাল প্রমাণ করলেন তাঁকে গেইলের সঙ্গে কেন তুলনা করা হয়।

ক্যারিবীয় প্রিমিয়ার লিগে ৫২ বলে সেঞ্চুরি করেছেন লুইস, যাতে ছিল ১১টি ছক্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে লুইস যেন সকলকে একটা কড়া বার্তাই দিয়ে রাখলেন।

তাঁর ঝোড়ো সেঞ্চুরির ওপর ভর করেই ক্যারিবীয় প্রিমিয়ার লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।

তাঁরা ৮ উইকেটে হারিয়েছে ত্রিনবাগো নাইট রাউডার্সকে। লুইসের সেঞ্চুরির এমনই প্রভাব ছিল যে ত্রিনবাগোর ৭ উইকেটে গড়া ১৫৯ রানের সংগ্রহকে ৩২ বল হাতে রেখেই পেরিয়ে গেছে প্যাট্রিয়টস।

১৮০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন লুইস। ৪৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। ক্যারিয়ার-স্ট্রাইকরেট দেখলেই বোঝা যায় কেন তাঁকে ‘নতুন গেইল’ বলে সকলে—সাধারণ টি-টোয়েন্টিতে ১৪৪.৭৪ আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫৮.০৩।

দুই ধরনের টি-টোয়েন্টি মিলে রান করে ফেলেছেন ৭ হাজারের কাছাকাছি। তিরিশের ওপর গড়ও বলে দেয় তাঁর মান।

২০১৯ সালের পর কিছুটা নিষ্প্রভ হয়ে পড়া লুইস কাল যেন নতুন করে নিজেকে চিনিয়েছেন। শেষ দুই বছরে সেঞ্চুরিও ছিল না।

অথচ, আগেই করে ফেলেছিলেন ৪ খানা শতরান। সেই খরাটা কী চমৎকার একটা সময়ে ঘোচালেন তিনি—একেবারে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দিয়ে!

৫২ বলে ১০২ রান করেছেন তিনি। এর মধ্যে সেঞ্চুরিটা এসেছে ৫১ বল খেলে। ১১টি ছক্কার সঙ্গে মেরেছেন ৫টি বাউন্ডারিও।

অবিশ্বাস্য স্ট্রাইকরেট—১৯৬.১৫। এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে কলিন মুনরোর ৪৭ আর শেষ দিকে সুনীল নারাইনের মারমুখী ব্যাটিংয়ে ১৫৯ রান করে ত্রিনবাগো।

লুইসের ব্যাটিং–ঝড় অবশ্য চ্যালেঞ্জিং সে সংগ্রহকে খুব বড় মনে করতে দেয়নি। বিশ্বকাপে এমন একটা ঝড় এভিন লুইসের কাছে তো চাইতেই পারে ওয়েস্ট ইন্ডিজ।

About Sakib

Check Also

ভারত–পাকিস্তানের ম্যাচ বাতিল করা উচিত

বিশ্বকাপ আসবে আর ভারত-পাকিস্তান ম্যাচ বাতিলের আবেদন করা হবে না, এমনটা কখনো হয়? ২০১৯ বিশ্বকাপের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *